Table of Contents

Lesson – 1

Gandhi, The Mahatma (গান্ধী, মহাত্মা)

(Let’s begin… / চল শুরু করি…)

Read the following sentences: (নিম্নলিখিত বাক্যগুলি পড়ো:)

  1. We should love all human beings.
    (আমাদের সকল মানুষের প্রতি ভালোবাসা রাখা উচিত।)

  2. We must not neglect the old and weak.
    (আমাদের বৃদ্ধ ও দুর্বলদের অবহেলা করা উচিত নয়।)

  3. We must speak the truth.
    (আমাদের সত্য কথা বলা উচিত।)

  4. We should not harm others.
    (আমাদের অন্যের ক্ষতি করা উচিত নয়।)

  5. We should respect elders.
    (আমাদের বয়স্কদের সম্মান করা উচিত।)

  6. We must love our country.
    (আমাদের নিজের দেশকে ভালোবাসা উচিত।)

These sentences tell us about good actions. Such actions help to spread love and peace among people.
(এই বাক্যগুলি আমাদের ভালো কাজের কথা বলে। এ ধরনের কাজ মানুষের মধ্যে ভালোবাসা ও শান্তি ছড়িয়ে দিতে সাহায্য করে।)

Look at the pictures of three great men given in the table. All through their lives, they worked for the good of people.
(নীচে দেওয়া ছকের তিনজন মহান ব্যক্তির ছবি দেখো। তারা সারা জীবন মানুষের মঙ্গলের জন্য কাজ করেছেন।)

Match the pictures with their names:
(ছবিগুলোর সাথে তাদের নাম মেলাও:)

  • Swami Vivekananda (স্বামী বিবেকানন্দ)
  • Mahatma Gandhi (মহাত্মা গান্ধী)
  • Rabindranath Tagore (রবীন্দ্রনাথ ঠাকুর)

(Let’s read… / চল পড়ি…)

One day a little boy visited Mahatma Gandhi. Gandhiji’s dress surprised the boy.
(একদিন এক ছোট ছেলেকে মহাত্মা গান্ধীর কাছে নিয়ে যাওয়া হয়। গান্ধীর পোশাক দেখে ছেলেটি অবাক হয়ে গেল।)

“Such a great man without a shirt!” he wondered.
(“এত বড় একজন মানুষ অথচ তার গায়ে জামা নেই!” ছেলেটি ভাবল।)

“Why don’t you wear a shirt, Gandhiji?” the little boy asked.
(“আপনি জামা কেন পরেন না, গান্ধীজি?” ছেলেটি জিজ্ঞাসা করল।)

“Where is the money, son?” Gandhiji asked gently. “I am very poor. I cannot buy a shirt.”
(“টাকা কোথায়, বাছা?” গান্ধীজি কোমলভাবে বললেন। “আমি খুব গরিব। আমি জামা কিনতে পারি না।” )

The boy felt pity.
(ছেলেটির কষ্ট হল।)

“My mother sews well,” he said. “She makes all my clothes. I will ask her to sew a shirt for you.”
(“আমার মা খুব ভালো সেলাই করেন,” সে বলল। “তিনি আমার সব জামা তৈরি করেন। আমি মাকে বলব আপনার জন্যও একটা জামা সেলাই করতে।” )

“How many shirts can your mother make?” Gandhiji asked.
(“তোমার মা কতগুলো জামা বানাতে পারবেন?” গান্ধীজি জিজ্ঞাসা করলেন।)

“Just tell me how many you need,” said the boy. “She will make as many as you want.”
(“আপনি শুধু বলুন, আপনাকে কতটা লাগবে,” ছেলেটি বলল। “মা যতগুলো বলবেন ততগুলোই বানাবেন।” )

Gandhiji thought for a moment. Then he said, “I have a very large family, son. I have forty crore brothers and sisters.”
(গান্ধীজি কিছুক্ষণ ভাবলেন। তারপর বললেন, “আমার খুব বড় একটা পরিবার আছে, বাছা। আমার চল্লিশ কোটি ভাই-বোন আছে।” )

“Till every one of them has a shirt, how can I wear one?” Gandhiji asked.
(“ওদের সবাইকে জামা না দিতে পারলে আমি কীভাবে একটা জামা পরব?” গান্ধীজি প্রশ্ন করলেন।)

The reply surprised the boy. Forty crore brothers and sisters!
(উত্তর শুনে ছেলেটি অবাক হয়ে গেল। চল্লিশ কোটি ভাই-বোন!)

Gandhiji was right. After all, Gandhiji felt all the people of India were his family members.
(গান্ধীজি ঠিকই বলেছিলেন। তিনি মনে করতেন ভারতের সমস্ত মানুষ তার পরিবারের সদস্য।)


(Let’s continue… / চল আরও পড়ি…)

Gandhiji visited different places to collect funds for India’s freedom struggle.
(গান্ধীজি ভারতের স্বাধীনতা সংগ্রামের জন্য অর্থ সংগ্রহ করতে বিভিন্ন জায়গায় ঘুরতেন।)

Once he visited Odisha. There he met an old woman.
(একবার তিনি ওড়িশা সফরে গিয়েছিলেন। সেখানে তিনি এক বৃদ্ধার সঙ্গে দেখা করেন।)

She could not stand straight. Her hair was grey. Her sari was torn.
(তিনি সোজা হয়ে দাঁড়াতে পারতেন না। তার চুল ধূসর হয়ে গিয়েছিল। তার শাড়ি ছেঁড়া ছিল।)

She went near Gandhiji and touched his feet. Then she gave him a coin.
(তিনি গান্ধীজির কাছে গিয়ে তার পা ছুঁলেন। তারপর একটি মুদ্রা দিলেন।)

Jamanlal Bajaj’s duty was to keep the funds.
(জামনলাল বাজাজের দায়িত্ব ছিল অর্থ সংগ্রহ করে রাখা।)

He asked Gandhiji for the coin, but Gandhiji refused.
(তিনি গান্ধীজির কাছে মুদ্রাটি চাইলেন, কিন্তু গান্ধীজি তা দিতে অস্বীকার করলেন।)

Jamanlal was surprised.
(জামনলাল অবাক হয়ে গেলেন।)

“I keep thousands of rupees,” Jamanlal said.
(“আমি হাজার হাজার টাকা রাখি,” জামনলাল বললেন।)

“This coin is worth much more than those thousands,” Gandhiji told him.
(“এই মুদ্রার মূল্য ঐ হাজার টাকার থেকেও বেশি,” গান্ধীজি বললেন।)

“If a man has lakhs, he can give a thousand or two. But this coin was perhaps all she had. What a great sacrifice!”
(“যদি কারও কাছে লক্ষ টাকা থাকে, সে হয়তো এক-দুই হাজার টাকা দিতে পারে। কিন্তু এই মুদ্রা হয়তো তার কাছে যা ছিল সবই। কী মহান ত্যাগ!” )

“So, I value this coin more than a crore of rupees,” Gandhiji explained.
(“তাই আমি এই মুদ্রাটিকে কোটি টাকার থেকেও বেশি মূল্যবান মনে করি,” গান্ধীজি ব্যাখ্যা করলেন।)

He kept that coin with him forever.
(তিনি সেই মুদ্রাটি আজীবন নিজের কাছে রেখেছিলেন।)


(Let’s continue… / চল আরও জানি…)

Thoughts of love, peace, and equality filled Gandhiji’s works.
(ভালোবাসা, শান্তি ও সাম্যের চিন্তাভাবনা গান্ধীজির কাজে ফুটে উঠত।)

Swami Vivekananda and Rabindranath Tagore also had similar ideas.
(স্বামী বিবেকানন্দ ও রবীন্দ্রনাথ ঠাকুরেরও একই ধরনের মতবাদ ছিল।)

Swami Vivekananda wanted unity among all religions.
(স্বামী বিবেকানন্দ সমস্ত ধর্মের মধ্যে ঐক্য চেয়েছিলেন।)

He spoke about it in 1893 at Chicago.
(তিনি ১৮৯৩ সালে শিকাগোতে এ বিষয়ে বক্তৃতা দিয়েছিলেন।)

Rabindranath Tagore started the Raksha Bandhan in 1905.
(রবীন্দ্রনাথ ঠাকুর ১৯০৫ সালে রাখি বন্ধন শুরু করেছিলেন।)

It was a festival of brotherhood and communal harmony.
(এটি ছিল ভ্রাতৃত্ব ও সাম্প্রদায়িক সম্প্রীতির উৎসব।)

These three great men have become immortal for their thoughts and works.
(এই তিনজন মহান ব্যক্তি তাদের চিন্তা ও কাজের জন্য অমর হয়ে গেছেন।)

Word Trove (শব্দভাণ্ডার)

communal harmony – good relationship among people of different beliefs
(সাম্প্রদায়িক সম্প্রীতি – বিভিন্ন বিশ্বাসের মানুষের মধ্যে ভালো সম্পর্ক)

immortal – unforgettable
(অমর – যা ভুলে যাওয়া যায় না)


ACTIVITY 5 (কার্যক্রম ৫)

Work in pairs to answer the questions:

(জোড়ায় কাজ করে প্রশ্নগুলোর উত্তর দাও:)

a) Mention the ideas that filled Gandhiji’s work.
(গান্ধীজির কাজে কোন ধারণাগুলি প্রতিফলিত হয়েছে?)
✔ Thoughts of love, peace, and equality filled Gandhiji’s work.
(ভালোবাসা, শান্তি ও সাম্যের চিন্তা গান্ধীজির কাজে প্রতিফলিত হয়েছে।)

b) Where did Swami Vivekananda speak about unity in all religions?
(স্বামী বিবেকানন্দ কোথায় সমস্ত ধর্মের ঐক্যের বিষয়ে বক্তৃতা দিয়েছিলেন?)
✔ Swami Vivekananda spoke about unity in all religions in Chicago in 1893.
(স্বামী বিবেকানন্দ ১৮৯৩ সালে শিকাগোতে সমস্ত ধর্মের ঐক্যের বিষয়ে বক্তৃতা দিয়েছিলেন।)

c) Who started the Raksha Bandhan as a festival of brotherhood?
(ভ্রাতৃত্বের উৎসব হিসাবে রাখি বন্ধন কে শুরু করেছিলেন?)
Rabindranath Tagore started Raksha Bandhan as a festival of brotherhood.
(রবীন্দ্রনাথ ঠাকুর রাখি বন্ধনকে ভ্রাতৃত্বের উৎসব হিসেবে শুরু করেছিলেন।)

d) How did the three great men become immortal?
(তিন মহান ব্যক্তি কীভাবে অমর হয়ে গেছেন?)
✔ They became immortal through their thoughts and great works for humanity.
(তারা তাদের মহৎ চিন্তাধারা ও কর্মের মাধ্যমে অমর হয়ে গেছেন।)


Punctuation Marks (যতিচিহ্নসমূহ)

Now you see that:
(এখন দেখো যে:)

  • (.) Full stop indicates the end of a sentence.
    (পূর্ণবিরাম (.) একটি বাক্যের সমাপ্তি নির্দেশ করে।)
  • (,) Comma indicates a short pause within a sentence.
    (কমা (,) বাক্যের মধ্যে ছোট বিরতি নির্দেশ করে।)
  • (?) Question mark indicates a question.
    (প্রশ্নবোধক চিহ্ন (?) একটি প্রশ্ন নির্দেশ করে।)
  • (” “) Inverted commas are used to indicate direct speech.
    (উদ্ধরণ চিহ্ন (” “) সরাসরি উক্তি বোঝাতে ব্যবহৃত হয়।)

ACTIVITY 6 (কার্যক্রম ৬)

Insert suitable punctuation marks in the following passage:
(নিচের অনুচ্ছেদে উপযুক্ত যতিচিহ্ন বসাও:)

One day a man went to the market (.) He bought a box (,) a bat (,) a ball and a pen from the market. His bag became heavy (.) Do you know what he did then (?)

He said to a horse (,) “Please share my load. It is too heavy for me.”

The horse replied , “It is your load. Don’t ask me to share it.”


ACTIVITY 7 (কার্যক্রম ৭)

Fill in the blanks with the correct words:

(শূন্যস্থান পূরণ করো উপযুক্ত শব্দ দিয়ে:)

(1) When do you play with your friends?
(তুমি কখন তোমার বন্ধুদের সাথে খেলো?)
✔ I play with my friends in the afternoon.
(আমি বিকেলে বন্ধুদের সাথে খেলি।)

(2) Who is your best friend?
(তোমার সেরা বন্ধু কে?)
Ramen is my best friend.
(রামেন আমার সেরা বন্ধু।)

(3) Where will you go in the summer vacation?
(গ্রীষ্মের ছুটিতে তুমি কোথায় যাবে?)
✔ We shall go to Darjeeling in the summer vacation.
(আমরা গ্রীষ্মের ছুটিতে দার্জিলিং যাব।)

(4) What did you have as your tiffin?
(তুমি টিফিনে কী খেয়েছিলে?)
✔ I had bread as my tiffin.
(আমি টিফিনে রুটি খেয়েছিলাম।)


ACTIVITY 8 (কার্যক্রম ৮)

Separate the subject and predicate in the following sentences:
(নিচের বাক্যগুলিতে Subject ও Predicate আলাদা করো:)

SubjectPredicate
The boyplays in the field.
Heis very happy today.
The girlstood first this year.
The moonrevolves round the earth.

ACTIVITY 9 (কার্যক্রম ৯)

Use ‘a’ or ‘an’ before the words:
(শব্দগুলোর আগে ‘a’ বা ‘an’ বসাও:)

(1) an orange
(2) a goat
(3) a man
(4) an ice-cream
(5) an airship
(6) a lake
(7) an umbrella
(8) a cricketer


ACTIVITY 10 (কার্যক্রম ১০)

Use ‘the’ with the following words and make sentences:
(নিচের শব্দগুলির সাথে ‘the’ ব্যবহার করে বাক্য তৈরি করো:)

The sun gives us light.
(সূর্য আমাদের আলো দেয়।)

The Indian Ocean is the third largest ocean in the world.
(ভারত মহাসাগর বিশ্বের তৃতীয় বৃহত্তম মহাসাগর।)

The eldest son of the family has great responsibilities.
(পরিবারের জ্যেষ্ঠ পুত্রের অনেক দায়িত্ব থাকে।)

The Indian cricket team won the World Cup twice.
(ভারতীয় ক্রিকেট দল দুবার বিশ্বকাপ জিতেছে।)


ACTIVITY 11 (কার্যক্রম ১১)

Fill in the blanks with suitable articles:
(শূন্যস্থান পূরণ করো উপযুক্ত নিবন্ধ (Articles) দিয়ে:)

India won the Cricket World Cup for the second time in 2011. It was a moment of great triumph and an event of great inspiration to the youth of India. The members of Team India were hailed as national heroes.


ACTIVITY 12 (কার্যক্রম ১২)

Write four sentences about a great man:

(একজন মহান ব্যক্তিকে নিয়ে চারটি বাক্য লেখো:)

  1. Mahatma Gandhi was the leader of India’s freedom movement.
    (মহাত্মা গান্ধী ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা ছিলেন।)

  2. He believed in non-violence and truth.
    (তিনি অহিংসা ও সত্যবাদিতায় বিশ্বাস করতেন।)

  3. He inspired people to fight for freedom and equality.
    (তিনি মানুষকে স্বাধীনতা ও সাম্যের জন্য লড়াই করতে অনুপ্রাণিত করেছিলেন।)

  4. He is known as the Father of the Nation.
    (তাকে জাতির জনক বলা হয়।)


Participate in a Group Discussion on the topic ‘Love and Peace among all’

(‘সবাইয়ের মধ্যে ভালোবাসা ও শান্তি’ বিষয়ে গ্রুপ আলোচনায় অংশগ্রহণ করো।)


Discover more from educenters.in

Subscribe to get the latest posts sent to your email.

Similar Posts

Leave a Reply